Search This Blog

Tuesday, September 21, 2010

article logoঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিয়মাবলী

আবেদনের যোগ্যতা : 'ক' ইউনিটে (বিজ্ঞান অনুষদ) S.S.C ও H.S.C মিলিয়ে চতুর্থ বিষয় বাদে মোট G.P.A ৮, 'খ' ইউনিটে (কলা অনুষদ) G.P.A ৭, 'গ' ইউনিটে (বাণিজ্য অনুষদ) ৭.৫ এবং 'ঘ' ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদ) ক্ষেত্রে প্রার্থী যে শাখা থেকে আসবে সেই শাখার (ওপর উলি্লখিত) যোগ্যতা। 'চ' ইউনিটে (চারুকলা অনুষদ) G.P.A ৬.৫।
ফরম বিতরণ ও জমা : ২৭ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর।
আবেদনের নিয়ম : বিশ্ববিদ্যালয়ের WEB থেকে ফরম ডাউনলোড করতে হবে। ফি ৩০০ টাকা। জমা দিতে হবে সোনালী, জনতা, রূপালী ও অগ্রণী ব্যাংকের যেকোনো শাখায়। সার্ভিস চার্জ ২০ টাকা।
পরীক্ষার তারিখ : 'খ' ইউনিট ২৯ অক্টোবর, 'ক' ইউনিট ৫ নভেম্বর, 'গ' ইউনিট ২৬ নভেম্বর, 'ঘ' ইউনিট ৩ ডিসেম্বর এবং 'চ' ইউনিট ১০ ডিসেম্বর।
পরীক্ষা পদ্ধতি : এমসিকিউ। প্রশ্ন থাকবে ১০০টি। প্রতিটির মান ১.২০। একটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। চারুকলা অনুষদে ১০০ নম্বরের তাত্তি্বক ও ১০০ নম্বরের ড্রইং পরীক্ষা হবে।
আসনসংখ্যা : ক ইউনিটে প্রায় 1,৩০০, খ ইউনিটে প্রায় দুই হাজার ৭০০, গ ইউনিটে প্রায় ৯০০, ঘ ইউনিটে প্রায় ৮৫০ ও চ ইউনিটে ১২০।
নতুন বিভাগ : ফিল্ম অ্যান্ড টেলিভিশন এবং নিউক্লিয়ার অ্যান্ড এনার্জি। এ ছাড়া স্বাস্থ্য অর্থনীতিতে অনার্স কোর্স চালু হচ্ছে।
website : http://www.univdhaka.edu

1 comments:

Anonymous said... My Blog Haven[Reply]My Blog Haven

http://www.roytanck.com/

Post a Comment