Monday, September 27, 2010

article logoঅনুবাদকের নাম গুগল

গুগল! একটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন। এই গুগলের সেবার কথা অস্বীকার করবে এমন লোক মনে হয় খুজে পাওয়া মুশকিল। এই জনপ্রিয় সার্চ ইঞ্জিন এর একটি সেবা হচ্ছে অনুবাদ। বর্তমানে বিশ্বের প্রায় ৫৭টি ভাষায় গুগল অনুবাদ করে দিতে পারে।
Google Translate currently supports 57 languages:
Afrikaans, Albanian, Arabic,  Belarusian, Bulgarian, Catalan, Chinese, Croatian, Czech, Danish, Dutch,
English, Estonian, Filipino, Finnish, French, Galician, German, Greek, Hebrew, Hindi, Hungarian, Icelandic, Indonesian, Irish, Italian, Japanese, Korean, Latvian, Lithuanian, Macedonian, Malay, Maltese, Norwegian, Persian, Polish, Portuguese, Romanian, Russian, Serbian, Slovak, Slovenian, Spanish, Swahili, Swedish, Thai, Turkish, Ukrainian, Vietnamese, Welsh, Yiddish.


টাইপিং এর সাথে সাথে অনুবাদ এর ফলাফল দেখতে চাইলে http://translate.google.com/এই লিংকে যান। যা টাইপ করবেন সাথে সাথে নির্ধারিত ভাষায় তা অনুবাদ হয়ে দেখাবে। আপনার প্রয়োজেন আপনি তা অন্যত্র নিয়ে নিতে পারেন। তাছাড়া আপনি আপনার যে কোন Supported ডকুমেন্ট upload করে তা অনুবাদ করিয়ে নিতে পারেন। এবং পরে সেটি কপি করে আপনার প্রয়োজনীয় স্থানে পেস্ট করে নিতে পারেন। আর এই সার্ভিসটি পাবেন একদম বিনে পয়সায় এই গুগল এর মাধ্যমে।
সাপোর্টেট ফাইলের মধ্যে রয়েছে
  • HTML (.html)
  • Microsoft Word (.doc)
  • OpenDocument Text (.odt)
  • Plain Text (.txt)
  • Rich Text (.rtf)
  • SubRip (.srt)
  • SubViewer (.sub)
 এছাড়াও গুগল ট্রান্সলেটর টুলকীট এর মাধ্যমে আপনার ডকুমেন্ট/ওয়েবসাইট এক ক্লিকের মাধ্যমেই সাপোর্টেট ভাষায় অনুবাদ করে নিতে পারবেন।
গুগল টুলস কীট এর লিংক : ওয়েব/ডকুমেন্ট অনুবাদ
এই লিংকে আপলোড এ ক্লিক করলেই নিচের অপশনগুলো পাবেন।
খুবই সহজ। কোন ডকুমেন্ট অনুবাদ করতে চাইলে Local File সিলেক্ট করুন। আর কোন ওয়েবসাইট অনুবাদ করতে চাইল Web Page সিলেক্ট করে ব্রাউজ থেকে ফাইলটি অথবা ওয়েব সাইট হলে এড্রেসটা লিখে দিয়ে কোন ভাষা থেকে কোন ভাষায় অনুবাদ হবে তা সিলেক্ট করে দিন। এবং সবশেষে Upload for Translation এ ক্লিক করুন। একটু অপেক্ষা করুন, ব্যাস হয়ে গেল আপনার অনুবাদ।
ট্রান্সলেটর টুলস কীট এর ব্যক এ যান। আপনার একাউন্টে সব আপলোড করা ট্রান্সলেট ফাইল সেভ হয়ে আছে। সেগুলো আপনি প্রয়োজনে ডাউনলোড করে নিতে পারবেন।

0 comments:

Post a Comment